Ticker

6/recent/ticker-posts

সকালে কলা খাওয়ার উপকারিতা

    ক্যালরির চাহিদা মেটাতে সবচেয়ে সহজলভ্য ফল হল কলা। ফলের ক্যালরির পরিমাণ 100। এতে খনিজ, ভিটামিন, অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে। যা আমাদের সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। সকালের নাস্তায় অনেকেই কলা খান। কেউ কেউ দিনের অন্য সময়ে কলা খান। তবে বিশেষজ্ঞরা সকালে কলা খাওয়ার পরামর্শ দেন।

    সকালে কলা খেলে শরীরে শক্তি বৃদ্ধি পায়। তবে খালি পেটে কলা খাওয়া ঠিক নয়। সকালে কলা খেলে আরো যেসব উপকারিতা পাওয়া যায়-:

    সকালে কলা খাওয়ার উপকারিতা

    আসুন জেনে নিই সকালে কলা খাওয়ার উপকারিতাগুলো


    সকালের নাস্তায় কলা

    অনেকেই সকালের নাস্তায় ডিম, টোস্ট বা কর্নফ্লেক্স এর সাথে কলা খান। এটি যেমন পেট ভরে, তেমনি পুষ্টিও জোগায়। যারা নিয়মিত ব্যায়াম করেন তাদের সকালের নাস্তায় কলা খাওয়া উচিত। হজমের সমস্যা থাকলেও কলা খেতে বলছেন বিশেষজ্ঞরা। তবে সব সময় স্বাস্থ্যকর চর্বিযুক্ত কলা খাওয়া উচিত। তবে কলা সবসময় হেলদি ফ্যাটের সাথে খেতে হবে। পিনাট বাটার, ইয়োগার্ট কিংবা পরিজের সঙ্গে কলা খেতে পারেন।


    ওজন নিয়ন্ত্রণে কলা

    অনেকেই মনে করেন কলা খেলে ওজন বাড়বে। আর তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে অনেকেই খাবার থেকে কলা বাদ দেন। তবে কলা খুবই পুষ্টিকর একটি ফল। রক্তচাপ নিয়ন্ত্রণ থেকে শুরু করে হৃদরোগ, কলা সব কিছুকে দূরে রাখে। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় পাকা হলুদ কলাও শরীরের জন্য অনেক উপকারী।


    পানির চাহিদা মেটাতে কলা

    আগের রাতে প্রচুর তৈলাক্ত ও মশলাদার খাবার খেলে পরের দিন এর প্রভাব পড়ে। কলায় প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে যা এই সমস্যা দূর করতে সাহায্য করে। এছাড়াও, কলা এবং মধু দিয়ে তৈরি স্মুদি স্নায়বিক উত্তেজনা কমায়। এ কারণে সুস্থ থাকতে কলার স্মুদি খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।


    কোষ্ঠকাঠিন্যের সমস্যায় কলা

    পেট পরিষ্কার না থাকলে শরীরে নানা সমস্যা দেখা দেয়। এই কারণে, সকালে পেট পরিষ্কার করার যত্ন নেওয়া উচিত। যাদের আলসারের মতো সমস্যা আছে, যারা কোষ্ঠকাঠিন্যে ভুগছেন তাদের প্রতিদিন নিয়মিত একটি করে কলা খাওয়া উচিত।


    একটি মন্তব্য পোস্ট করুন

    0 মন্তব্যসমূহ